ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ জুন ২০১৪

এক নজরে

 

  1. ১।       সিডিএমপি এর  আর্থিক সহযোগিতায় ঘূর্ণিঝড় আইলা উপদ্রুত খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলার দাকোপ, কয়রা, আশাশুনি, শ্যামনগর ও মংলা উপজেলায় সিপিপির কার্যক্রম সম্প্রসারন  করা হয়েছে। সিডিএমপির সহায়তায় বর্ণিত ৫ ( পাঁচ)টি উপজেলায় মোট ৬৫৪০ ( ছয় হাজার পাঁচশত চল্লিশ) জন সিপিপি স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে।

     

    ২।       সিডিএমপি এর  আর্থিক সহযোগিতায় উক্ত স্বেচ্ছাসেবকদের ১ (এক) দিনের অরিয়েন্টেশন প্রদানসহ ২৫ (পচিঁশ) জন কর্মকর্তা এবং ৫ (পাঁচ) জন উপজেলা টিম লীডারদেরকে ToT on CPP Volunteers training and Training Manual updating  এর কাজ সম্পন্ন করা হয়েছে।

     

    ৩।      সিডিএমপি এর  আর্থিক সহযোগিতায় সম্প্রসারিত নতুন ৫ টি উপজেলায় ৬৫৪০ জন স্বেচ্ছাসেবকদের ৩ দিন ব্যাপী দুর্যোগ বিষয়ক মৌলিক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

     

     

    ৪।       সিডিএমপি এর  আর্থিক সহযোগিতায়  দাকোপ, কয়রা, শ্যামনগর , আশাশুনি ও মংলা উপজেলার   ৪৩৬ টি ইউনিটের  ৩ দিন ব্যাপী স্বেচ্ছাসেবকদের  প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

     

    ৫।       সিডিএমপি এর  আর্থিক সহযোগিতায়  দাকোপ, কয়রা, শ্যামনগর , আশাশুনি ও মংলা উপজেলার   ৪৩৬ টি ইউনিটের  ৩ দিন ব্যাপী স্বেচ্ছাসেবকদের  উদ্ধার ও অনুসন্ধান বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

     

    ৬।      সিডিএমপি এর  আর্থিক সহযোগিতায়  দাকোপ, কয়রা, শ্যামনগর , আশাশুনি ও মংলা উপজেলার  ৪৭ টি ইউনিয়ের সিপিপি ইউনিট টিম লীডার  ও ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যদের সমন্বয়ে দুর্যোগ বিষয়ক ১ দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  

     

    ৭।       সিডিএমপি এর আর্থিক সহযোগিতায় সম্প্রসারিত নতুন ৫ টি উপজেলার ৬৫৪০ জন স্বেচছাসেবকদের মধ্যে নতুন সাংকেতিক যন্ত্রপাতি ও স্বেচ্ছাসেবক গিয়ার সরবরাহ করা হয়েছে।

     

    ৮।      সিডিএমপি এর  আর্থিক সহযোগিতায়  দাকোপ, কয়রা, শ্যামনগর , আশাশুনি ও মংলা উপজেলায় এবং খুলনা জোনাল কার্যালয়ের জন্য কম্পিউটার, ফটোকপিয়ার মেশিন এবং ডিজিটাল ক্যামেরা সরবরাহ করা হয়েছে।

     

    ৯।       সিডিএমপি এর  আর্থিক সহযোগিতায়  সম্প্রসারিত নতুন ৫ টি উপজেলায়  প্রয়োজনীয় আসবাবপত্র সরবরাহ করা হয়েছে ।

     

    ১০।     সিডিএমপি এর  আর্থিক সহযোগিতায়  নতুন ৫টি  উপজেলায়  অফিস এবং খুলনায়  ১(এক)টি আঞ্চলিক কার্যালয় স্থাপন করা হয়েছে।

     

     ১১।    সিপিপির অফিসগুলো  তথ্য প্রযুক্তির অধীন আনায়নের জন্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মাধ্যমে আমেরিকান রেডক্রস এর ECPP  প্রকল্পের অধীনে মাঠ পর্যায়ে ৩২ (বত্রিশ) টি এবং প্রধান কার্যালয়ে ২ (দুই) টিসহ মোট ৩৪ (চৌত্রিশ) টি কম্পিউটার, ৩৩ (তেত্রিশ) টি ডিজিটাল ক্যামেরা, ৩৪ ( চৌত্রিশ) টি পেন ড্রাইভ এবং ৩৪ ( চৌত্রিশ) টি ইউপিএস সরবরাহ করা হয়েছে।

     

    ১২।     ইসিপিপি প্রকল্পের আর্থিক সহায়তায় দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে সিপিপির ২৬ জন কর্মকর্তাকে  Training of Trainers (ToT) প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। 

     

    ১৩।     বিডিআরসিএস এর মাধ্যমে ইসিপিপি প্রকল্পের আর্থিক সহায়তায়  সিপিপি দশমিনা, সোনাগাজী, আনোয়ারা ও পটিয়া উপজেলার ২৫৬৫ জন সিপিপি স্বেচ্ছাসেবকদের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে  প্রাথমিক চিকিৎসা, উদ্ধার ও অনুসন্ধান এবং দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

     

    ১৪।     বিডিআরসিএস এর মাধ্যমে ইসিপিপি প্রকল্পের আর্থিক সহায়তায়  সিপিপি দশমিনা, সোনাগাজী, আনোয়ারা, পটিয়া, বোরহানউদ্দিন, কুতবদিয়া ও বরগুনা উপজেলার সিপিপি স্বেচ্ছাসেবকদের  মধ্যে সাংকেতিক যন্ত্রপাতি ও স্বেচ্ছাসেবক গিয়ার সরবরাহ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

     

    ১৫।     ডিএমবির সহায়তায় নোয়াখালী জেলার সুবর্নচর, রামগতি, হাতিয়া ও সন্দ্বীপ উপজেলা ১৯৩৫ ( এক হাজার নয়শত পঁয়ত্রিশ ) জন সিপিপি স্বেচ্ছাসেবককে দুর্যোগে ঝুঁকি ব্যবস্থাপনা, অনুসন্ধান- উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা ২ (দুই) দিন ব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বর্তমানে এ কার্যক্রম অব্যাহত আছে।

    ১৬।     ডিডিএম এর আর্থিক সহায়তায় সিপিপির ১৮০ জন স্বেচ্ছাসেবকদের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

     

    ১৭।     PCI-Bangladesh এর আর্থিক সহযোগিতায়  শরনখোলা  উপজেলার ৪৮০ জন সিপিপি  স্বেচ্ছাসেবকদের ঘূর্ণিঝড় বিষয়ক মৌলিক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

     

    ১৮।     GIZ এর মাধ্যমে গলাচিপা, কলাপাড়া, আমতলী এবং পাথরঘাটা উপজেলার ১১ টি ইউনিয়নে সাংকেতিক যন্ত্রপাতি ও স্বেচ্ছাসেবক গিয়ার বিতরণ করা হয়েছে।

     

    ১৯।     জলবায়ূ পরিবর্তন ট্রাষ্ট্র প্রকল্পের অর্থায়নে মে, ২০১৪ পর্যন্ত  মনপুরা, চকোরিয়া, মঠবাড়িয়া, মিরস্বরাই ওচরফ্যাশন উপজেলায় মোট ৩৮৮৫ জন সিপিপির স্বেচ্ছাসেবকদের দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বর্তমানে প্রশিক্ষণ অব্যাহত রয়েছে।

     

    ২০।     সিডিএমপি, বিডিআরসিএস এর মা্ধ্যমে ইসিপিপি,সাবেক ডিএমবি, সেভ্য দা চিল্ড্রেন, PCI-Bangladesh, GIZ এবং জলবায়ূ পরিবর্তন ট্রাষ্ট প্রকল্পের সহায়তায় এ পর্যন্ত স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ, মাঠ মহড়া, সাংকেতিক যন্ত্রপাতি ও স্বেচ্ছাসেবক গিয়ার সরবরাহের বিবরণ নিম্মে দেয়া হলোঃ-

     

              ক)      স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ                              -        ১৮,২২৬ জন স্বেচ্ছাসেবক।

              খ)       ঘূর্ণিঝড় বিষয়ক মাঠ মহড়া                           -        ৩৩ টি মাঠ মহড়া

    গ)       সাংকেতিক যন্ত্রপাতি ও স্বেচ্ছাসেবক গিয়ার সরবরাহ-        ১১,৫৪০ জন স্বেচ্ছাসেবক

     

     

 


Share with :